ঘূর্ণিঝড় বুলবুলের তান্ডবে মঠবাড়িয়ায় ৪টি ভেরিবাঁধ ভাঙ্গনসহ ৬ শতাধিক বসতবাড়ী বিধ্বস্ত - মঠবািড়য়া সমাচার

শিরোনাম

Post Top Ad

Tuesday, 12 November 2019

ঘূর্ণিঝড় বুলবুলের তান্ডবে মঠবাড়িয়ায় ৪টি ভেরিবাঁধ ভাঙ্গনসহ ৬ শতাধিক বসতবাড়ী বিধ্বস্ত

মঠবাড়িয়া প্রতিনিধিঃ পিরোজপুরের মঠবাড়িয়ায় ৯ নভেম্বর, রবিবার বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় বুলবুলের তান্ডবলীলায় একটি পৌরসভা ও ১১ টি ইউনিয়নে ৪টি ভেরিবাঁধ ভাঙ্গনসহ ৬শতাধিক বসত বাড়ী বিধ্বস্ত হয়েছে। এ সব এলাকার আমন বীজতলা তলিয়ে কয়েক হাজার ফসলি জমির ফসল ক্ষতিগ্রস্থ হয়। উপরে পরেছে ফলদ গাছ সহ হাজার হাজার বিভিন্ন প্রজাতির গাছ। পাঁচশতাধিক লীজ ও পুকুরের চাষকরা মাছ বৃষ্টির পানিতে প্লাবিত হয়ে চলে যায়। টিকিকাটা ইউনিয়নে ২টি ভেরিবাঁধ ভেঙ্গে গেছে যার একটি ইউনিয়ন পষিদ সংলগ্ন পূর্ব পার্শ্বে অন্যটি পশ্চিম সেনের টিকিকাটা এলাকায়। অন্যদিকে সাপলেজা বলেশ্বর বাজার সংলগ্ন অপরটি খেঁতাছিড়া এলাকায় ২টি ভেরিবাঁধ ভেঙ্গে যায়।
ডি,জি,এম জুলফিকার আমীন বলেন, ৩০টি বিদ্যুতের খাম্বা ভেঙ্গে যাওয়া সহ ২৫০ স্থানে মেইন লাইনের তার ছিড়ে যায়। যে কারণে ২দিন ধরে বিদ্যুৎ বিহীন অবস্থায় এলাকায় ভুতুরে অবস্থা বিরাজ করছে। ইন্টারনেট সংযোগ না থাকায় সংবাদ কর্মীদেরও সংবাদ পরিবেশন করতে অনেক বেগ পেতে হচ্ছে। পৌর সভার ১ নং ওয়ার্ডে রেক্সোনা বলেন, কিছুদিন পূর্বে বহেরাতলার আমাদের ব্যবসা প্রতিষ্ঠান ফার্ণিচারের দোকানটি মালামাল সহ পুড়ে ভস্ব হয়ে যায়। যাতে ১৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। অবশেষে ঘূর্ণিঝড়ের তান্ডবে মাথা গোজার ঠাইটুকুও হারিয়ে আজ আমি পথের মানুষ হয়ে গেছি। অন্যদিকে ঋনের সীমাহীন ওজন বহন করতে অভিশপ্ত জীবনটিকে বাঁচিয়ে রাখতে অনেক কষ্ট হচ্ছে। কোন মতে হলেও আবার একটি ঘর নির্মান করব সে তৌফিক আমার নেই। টিকিকাটার কৃষক জিয়াউল হক জানান, বাঁধভাঙ্গা জোয়ারের পানিতে আমার আমন ধানের বীজতলা তলিয়ে সব বিনষ্ট হবার পর্যায়ে উপনিত হয়েছে।
আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে ২৪টি শিক্ষা প্রতিষ্ঠান। গুলিশাখালী সালেহিয়া সিনিয়র মাদ্রাসা ও সাপলেজা শাহাদাৎ হোসেন মহাবিদ্যালয় দু’টি সম্পূর্ণ ক্ষতিগ্রস্থ হয়েছে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিলন তালুকদার বলেন, দুইশত প্যাকেট শুকনা খাবার দেয়া হয়েছে। ক্ষতিগ্রস্থদের সহায়তা দানের জন্য ইতোমধ্যে ৪০ মে:টন চাল বরাদ্দ দেয়া হয়েছে। তাছাড়া বসতবাড়ী বিধ্বস্ত পরিবারগুলোকে পূনরায় পুর্নবাসন করতে সঠিকভাবে তালিকা প্রনয়ণের মাধ্যমে নগদ অর্থ প্রদান করা হবে।

No comments:

Post a comment

Post Top Ad

Responsive Ads Here